রবিবার, ০৫ মে ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কয়রায় পথচারি ও ভ্যান চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরন চরফ্যাশনে মেঘনা নদীর তীরে মাটি কাটায় অর্থদণ্ড সোনাগাজীতে সিএনজি অটোরিকশা উল্টে চালক নিহত বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নে মহান মে দিবস পালিত নজরুল বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ও নিষ্পত্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন শ্রীমঙ্গলে এক কিশোরকে কুপিয়ে জখম শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন
নতুন শিক্ষা ব্যবস্থায় কোচিং ব্যবসায় ভাটা পড়বে : শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষা ব্যবস্থায় কোচিং ব্যবসায় ভাটা পড়বে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি :

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন, নতুন শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন হলে কোচিং নির্ভরতা কমবে। শিক্ষার্থীদের মুখস্ত বিদ্যার ওপর নির্ভরতা কমবে। তবে কোচিং ব্যবসায় ভাটা পড়বে এই ভয়ে অনেকে নতুন শিক্ষা ব্যবস্থার সমালোচনা করছেন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী মহানগরীর মদীনাতুল উলুম কামিল মাদরাসায় মাদরাসা শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় মাদরাসা শিক্ষক সমাবেশের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সমাবেশে রাজশাহী বিভাগের ৮টি জেলার সকল মাদরাসার অধ্যক্ষ বা প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

নতুন ভিসা নীতি নিয়ে সরকার কোন চাপে নেই বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। মাদরাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা শীর্ষক অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় শিক্ষক সমাবেশ শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ দাবি করেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, নতুন ভিসা নীতি নিয়ে বলা হচ্ছে, কেউ যদি নির্বাচনী ব্যবস্থাকে ব্যাহত করে তাহলে তাদেরকে ভিসা দেবে না। সরকার স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন চায় এবং সেটা করতে সরকার অঙ্গিকারবদ্ধ। আমাদের নির্বাচন কমিশনও এমনটা করতে অঙ্গিকারবদ্ধ। আমরা এরকম একটা নির্বাচন করতে এগিয়ে যাচ্ছি। যারা নির্বাচন বানচাল করার কথা ভাবছে, অরাজগতা সৃষ্টি করার কথা ভাবছে, ভয় পেলেতো তাদের পাওয়ার কথা। সরকারের ওপর চাপ কেনো?

দীপু মনি বলেন, কেরানি তৈরির শিক্ষা ব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয়। যে ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থা আমাদের আছে তা কেরানী পয়দা করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি করা হবে। কোন পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ঐ শিক্ষা ব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষা ব্যবস্থা সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে। কোয়ালিটি শিক্ষা ব্যবস্থার দিকে গুরুত্ব দেয়া হচ্ছে। আমরা চাই না একদিনে ৫০০ জায়গায় বোমা ফাটুক, চাই একদিনে ৫০০ টি মডেল মসজিদ হোক।

সমাবেশে সভাপতিত্ব করেন, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ, বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ প্রমুখ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com